Header Ads

Header ADS

নামাজে মাথা থেকে টুপি পরে গেলে কি করবেন?


 নামাজে মাথা থেকে টুপি পরে গেলে কি করবেন?

অনেক সময় নামাজ পড়ার সময় সিজদায় গেলে মাথা থেকে টুপি পরে যায়, অনেকে সাথে সাথে সে টুপি তুলে আবার মাথায় লাগিয়ে নেয়, এখন জানার বিষয় হল নামাজের হালতে টুপি পরে গেলে আমাদের কি করনীয়?

যারা টুপি তুলে মাথায় লাগিয়ে নেয় তাদের নামাজ হবে নাকি নষ্ট হয়ে যাবেআর যদি কেহ খালি মাথায় নামাজ পড়তে দাঁড়ায় আপনি কি মসজিদ থেকে টুপি নিয়ে তার মাথায় লাগিয়ে দিতে পারবেন কিনা?

 

মনে রাখবেন নামাজের সময় মাথায় টুপি দেয়া কিংবা কোন কিছু দিয়ে মাথা ঢেকে রাখা ফরযও নয় ওয়াজিবও নয়।  মাথা ঢেকে নামাজ পড়া এটা একটি নামাজের আদব মুস্তাহাব আমল। সে জন্য যদি নামাজের হালতে কারো মাথা থেকে টুপি পরে যায় সে যদি টুপি না তুলে খালি মাথায় নামাজ পড়ে নেয় তাহলে নামাজ হয়ে যাবে। তবে কেহ যদি এক হাত দিয়ে টুপি তুলে নিয়ে মাথায় রেখে দেয় তাহলে তাকে আমলে কলিল বলা হয় তাতেও নামাজের কোন ক্ষতি হয়না, কিন্তু যদি ২ হাতে টুপি তুলে মাথায় লাগায় তাহলে তাকে আমলে কাসির বলে, আর আমলে কাসির করলে নামাজ ভঙ্গ হয়ে যায়।

এখানে আরো ১টি বিষয় লক্ষ্যনীয় তাহল আমি বলেছি নামাজের জন্য মাথায় টুপি লাগানো ফরয ওয়াজিব নয় বরং মুস্তাহাব কিন্তু কেহ যদি মাথায় টুপি না দিয়ে নামাজে দাঁড়ায় তখন অন্য একজন যদি মসজিদ থেকে টুপি নিয়ে সে মুসল্লীর  মাথায় লাগিয়ে দেয় সে মনে করে সে অনেক বড় নেকির কাজ করেছে অথচ একজন মুসল্লীর মাথায় নামাজের হালতে টুপি লাগিয়ে দেয়া কঠিন গুনাহের কাজ।  নামাজির মনোযোগ নষ্ট হয় এমন কাজ করা কবিরা গুনাহতাই কোন নামাজির সামনে দিয়ে হাটাঁচলা করা নিষেধ, এখন যদি কেহ কোন নামাজির মাথায় টুপি লাগিয়ে দেয় নিশ্চয় এতে সে নামাজির মনযোগ নষ্ট হবে তাই এমনটি করা কঠিন গুনাহ হবে। তাই কেহ খালি মাথায় নামাজ পড়ছে দেখলে আপনি তার মাথায় টুপি দিয়ে দিবেন না বা নামাজের মধ্যে কারো মাথা থেকে টুপি পরে গেলেও আপনি সেটা তার মাথায় লাগিয়ে দিবেন না, আর আপনার মাথা থেকে যদি টুপি পরে যায় তাহলে যদি ১ হাতে তুলতে পারেন তবে তুলে নিন আর না হয় খালি মাথায় বাকি নামাজ আদায় করে নিন। আপনার নামাজ হয়ে যাবে। যদি ২ হাত ব্যবহার করে টুপি ঠিক করেন তাহলে আপনার নামাজ ভঙ্গ হয়ে যাবে, সে নামাজ পুনরায় আদায় করতে হবে। ধন্যবাদ

আমাদের ইউটিউব চ্যানেল https://www.youtube.com/@Allahwalamedia https://www.youtube.com/@Allbangladua https://www.youtube.com/@Jaalhaq আমাদের ফেসবুক পেজ

আমাদের ফেসবুক গ্রুপ

ইনস্টাগ্রাম https://www.instagram.com/jaalhaq.bd/ আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন

কোন মন্তব্য নেই

ULTRA_GENERIC থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.